‘মানিকে মাগে হিতে’ গানটির বাংলা অর্থ কী, রইলো গানটির বাংলা অনুবাদ

বিগত কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ার ট্রেন্ড জুড়ে রয়েছে একটি গান। না, হলিউডের কোনও গান এটি নয়। নয় কোনও বাংলা গান। বাংলা, হিন্দি, উর্দু, ইংরেজি, স্প্যানিশ কোনওটাই নয়। আসমুদ্রহিমাচল এখন মেতেছে শ্রীলংকার সিংহলি ভাষার মিষ্টি একটি গানের সুরে। ২৮ বছর বয়সি গায়িকা ইয়োহানি ডি’ সিলভার (Yohani De Silva) ‘মানিকে মাগে হিতে’ (Manike Mange Hite), এই গানটি এখনও পর্যন্ত শোনেননি, এমন নেটিজেন খুঁজে পাওয়া দুষ্কর।

ইউটিউব, ফেসবুক, ইনস্টাগ্রাম কিংবা টুইটার, যেটাই খুলুন না কেন, এই গানটিই শুনতে পাবেন। চোখের সামনে ভেসে উঠবে ছোট ছোট করে ছাঁটা রঙিন চুলের এক কন্যের মুখ। মিষ্টি মেয়ের গলার মিষ্টি সুর এবং ততোধিক মিষ্টি মুখের হাসি দেখলেই যেন নেটিজেনের মন ভরে ওঠে। কাজেই ভাষা দুর্বোধ্য হলেও এই গান একেবারে শ্রোতার অন্তরে গিয়ে ছুঁয়েছে।

গানটি এতটাই ভাইরাল হয়েছে যে সারা বিশ্বের তাবড় তাবড় তারকারাও এই গানটি নিয়ে রিল ভিডিও বানিয়ে ফেলেছেন। খোদ অমিতাভ বচ্চন এবং তার নাতনি আরাধ্যাও ‘মানিকে মাগে হিতে’র (Manike Mange Hite) একটি রেল ভিডিও বানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। এত ভাইরাল হয়েছে যে গান, সেই গানটি এ পর্যন্ত ইংরেজি অথবা বাংলা ভাষাতে অথবা অন্য কোনও ভাষাতে গানের অর্থ সেভাবে প্রকাশ করা হয়নি।
মানিকে মাগে হিতে বাংলা লিরিক্স

তবে হ্যাঁ, হিন্দি, বাংলা, ইংরেজিসহ অন্যান্য ভাষাতে আসল গানের সুরে সুর মিলিয়ে গান তৈরি হয়েছে। সেগুলিও বেশ ভাইরাল হয়েছে। কিন্তু ভাষা না বুঝেই আসল যে গানে মেতেছে সারা বিশ্ব, সেই গানের মানে জানার জন্য উৎসুক হয়ে আছেন শ্রোতারা। আসুন, এবার বরং জেনে নেওয়া যাক ‘মানিকে মাগে হিতে’ গানের কথার অর্থ কী (Manike Mage Hithe Meaning in Bengali)?

‘মানিকে মাঙ্গে হিতে’ কথাটির বাংলা অর্থ হল (Manike Mage Hithe Lyrics in Bengali) ‘প্রিয় তুমিই আমার হৃদ মাঝারে’। গানের মূল বক্তব্যটি হলো, ‘প্রিয় তুমি আছো আমার হৃদ মাঝারে, তোমার থেকে চোখ সরানো দায়’! ভিন ভাষাভাষীর মানুষেরা গানের প্রকৃত অর্থ বুঝতে পারুন বা না পারুন, গানের ভাব কিন্তু তাদের মন ছুঁয়ে গিয়েছে। যে কারণে সিংহলি ভাষার এই গানের প্রকৃত ভিডিওটি এ পর্যন্ত ৭ কোটি ভিউ পেয়েছে। সংখ্যাটা ক্রমশ বাড়ছে।

এই গানের গায়িকা ইয়োহানি (Yohani De Silva) এই মুহূর্তে সোশ্যাল মিডিয়ার সবথেকে জনপ্রিয় গায়িকা হয়ে উঠেছেন। শ্রীলংকার ‘র‌্যাপ প্রিন্সেস’ নামে পরিচিত ইয়োহানি প্রকৃতপক্ষে একজন গায়িকা ছাড়াও মডেল, প্রযোজক এবং অভিনেত্রীও বটে। এর আগে বহু গান ইউটিউবে রিলিজ করেছেন তিনি। তবে সেই গানগুলি ‘মানিকে মাগে হিতে’র মত এত ব্যাপক জনপ্রিয়তা পায়নি।