স্বর্ণের দাম ভরিতে কমল ১৫১৬ টাকা, আজ থেকে কার্যকর

প্রতি ভরি স্বর্ণের দাম ভরিতে এক হাজার ৫১৬ টাকা ক‌মিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

আজ শুক্রবার থেকে নতুন দাম কার্যকর হচ্ছে বলে জানিয়েছে বাজুস। এর আগে গতকাল বৃহস্প‌তিবার বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নতুন দামের বিষয়ে জানানো হয়। নতুন দাম অনুসারে, দে‌শের বাজা‌রে ভা‌লো মা‌নের স্বর্ণ প্রতি ভ‌রির দাম ক‌মে দাঁড়াচ্ছে ৭১ হাজার ৯৬৭ টাকায়।

বাজুস বিজ্ঞপ্তিতে জা‌নি‌য়ে‌ছে, করোনাকালীন বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণে মধ্যেও আন্তর্জাতিক স্বর্ণ বাজারে দাম কিছুটা নিম্নমুখী। তাই দেশীয় জুয়েলারি বাজারের অচলাবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে বাজুস-এর সিদ্ধান্ত অনুযায়ী, ১ অক্টোবর (আজ) থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম ভরিপ্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) এক হাজার ৫১৬ টাকা কমানো হলো। তবে, রুপার দাম অপরিবর্তিত থাকবে।

নতুন দাম অনুযায়ী, আজ থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট মা‌নের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ৫১৬ টাকা ক‌মি‌য়ে ৭১ হাজার ৯৬৭ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের স্বর্ণের দাম ৬৮ হাজার ৮১৮ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণের দাম ৬০ হাজার ৭০ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৪৯ হাজার ৭৪৭ টাকা।

এদিকে, স্বর্ণের দাম কমলেও রুপা পূ‌র্বের নির্ধা‌রিত দাম বহাল রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। একুশ ক্যারেটের রুপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হ‌য়েছে