১ রুপির কয়েন বিক্রি হলো ১১ কোটিতে

একটি ১ রুপির কয়েনের দাম সাড়ে ১১ কোটি টাকা! লটারি নয়, নিলামে ভারতের একটি এক রুপির কয়েনের দাম উঠেছে ১০ কোটি রুপি (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১১ কোটি টাকা)। কয়েনটির বয়স ১৩৬ বছর। আকারে এসময়ের সাধারণ এক টাকার কয়েনের চেয়ে কিছুটা বড়। এর এক পিঠে খোদাই করা রয়েছে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার ছবি। অন্য পিঠে ইংরেজি অক্ষরে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৮৮৫’।

ভারতে ব্রিটিশ শাসনামল ১৮৮৫ সালে মুম্বাইয়ের কোনও মিন্টে কয়েনটি বানানো হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। তার ৯ বছর আগেই ভারতীয় মুদ্রায় সামান্য পরিবর্তন আসে। তখন কয়েনে রানি ভিক্টোরিয়ার বদলে লেখা শুরু হয়েছিল সম্রাজ্ঞী ভিক্টোরিয়া বা ‘ভিক্টোরিয়া এমপ্রেস’। নিলামে ওঠা কয়েনটি সেই সময়ের।

শখ করে অনেকেই পুরনো কয়েন, নোট বা বিদেশি মুদ্রা জমান। অনলাইনে এই সব শখ মেটানোর সুযোগও পাওয়া যায়। বিভিন্ন সাইটে পুরনো মুদ্রা কেনা-বেচার সুযোগ আছে। তেমনই এক ওয়েবসাইটে ওই কয়েনটির ছবি পোস্ট করেছিলেন এক সংগ্রাহক। এরপর কয়েনটি কেনার জন্য হুড়োহুড়ি পড়ে যায় সংগ্রাহকদের মধ্যে।

এর আগে গত জুন মাসে ১৯৩৩ সালের আমেরিকার একটি কয়েন এক কোটি ৮৯ লক্ষ ডলারে বিক্রি হয়েছিল। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৬০ কোটির সমান।

শেয়ার করুন